ঢাকা, মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

বন্দুকযুদ্ধে ব্রাজিলে জঙ্গল থেকে ৮ মরদেহ উদ্ধার

পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের পর ব্রাজিলের রিও ডি জেনিরোর বাইরে একটি ম্যানগ্রোভ জঙ্গলে নির্যাতনের কিছু চিহ্নসহ কমপক্ষে আটটি মরদেহ পাওয়া গেছে। রিও ডি জেনিরো রাজ্যের পুলিশ জানিয়েছে, ফরেনসিক বিশেষজ্ঞদের পাশাপাশি কর্মকর্তরা ভয়াবহ এই ঘটনার তদন্ত করছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক বাসিন্দা জানান, সেখানে তীব্র বন্দুক যুদ্ধ হয়েছে। ফলে আরও মরদেহ উদ্ধারের সম্ভাবনা রয়েছে।


এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, মরদেহগুলো ম্যানগ্রোভ জঙ্গলের জলাভূমিতে ফেলে দেওয়া হয়। তাদের শরীরের নির্যাতনের চিহ্ন রয়েছে। একটি গণহত্যায় যা হয় এখানেও তাই হয়েছে বলে জানান তিনি।


পুলিশ জানায়, টহলরত একজন পুলিশ সার্জেন্ট হামলায় নিহত হওয়ার পর শনিবার ওই এলাকায় প্রথম সংঘর্ষ শুরু হয়। হামলাকারীদের ধরতে রিও পুলিশের স্পেশাল অপারেশন ব্যাটালিয়ন বা বিওপিই রোববার অভিযান শুরু করে।


অধিকার গোষ্ঠীগুলো নিয়মিতভাবে দেশটির অভিজাত বাহিনীকে নির্বিচারে হত্যা ও অত্যাধিক সহিংসতার জন্য অভিযুক্ত করে আসছে। ফাভেলাস এলাকায় মাদক গ্যাংদের বিরুদ্ধে কঠোর অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী।


নিহতদের শরীরে যে অত্যাচারের চিহ্ন পাওয়া গেছে বা আরও মরদেহ উদ্ধারের সম্ভাবনা রয়েছে স্থানীয়দের করা এমন অভিযোগের কোনো উত্তর দেয়নি পুলিশ। তবে পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ঘটনাস্থাল থেকে আটজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ads

Our Facebook Page